Monday, May 28, 2007

ক্রীড়ারঙ্গ!!

আগে মাঠের মধ্যে প্রায়শ:ই বৃক্ষ দেখা যেতো। মাঠের মধ্যে পর্যাপ্ত অক্সিজেনের সরবরাহ নিশ্চিত করতেই কিনা তখন বৃক্ষনিধন হতো না। এমনি এক মাঠে খেলা হচ্ছে কাউন্টি ক্রিকেট। বাউণ্ডারীর ঠিক পাশে বিরাটকায় এক বৃক্ষ, তার ঠিক পরেই একটা পার্ক, স্টেডিয়ামের ধার ঘেঁষে।

প্রথমদল বেশ শক্তিশালী! আগে ব্যাট করে রান করলো একশ সত্তর। এখন পরবর্তী দল ব্যাট করতে নেমে শুরুতেই বিপর্যয়। ওয়ানডাউনে নেমে এক ব্যাটসম্যান বল এমন তুলে মারলো বল গিয়ে পৌঁছালো গাছের মাথায়। কোন ফিল্ডার এটা দেখেনি। সবাই ধরে নিয়েছে বিশাল ছয়। কিন্তু আম্পায়ার কোন সাইন দেখাচ্ছে না, বাধ্য হয়ে ব্যাটসম্যানরা জায়গা পরিবর্তন করেই চলেছে।

বলটা কেবল দেখেছে লেগ আম্পায়ার, টেকনিক্যালি সে সেজন্য বাউণ্ডারীর কোন সাইনও দিতে পারছে না!

এদিকে আম্পায়ারের সাইনের অপেক্ষা করে না পেয়ে ফিল্ডাররা সমানে খুঁজে চলেছে বল। একেবারে গরু খোঁজা যাকে বলে!
অবশেষে অবশ্য বলটা খুঁজে পাওয়া গেলো। কিন্তু ততক্ষণে দুই ব্যাটসম্যান জায়গা বদল করেছেন একশ ষাট বার।

বাকি দশটা রান তুলতে এই দলের সবগুলো উইকেট খোয়া গিয়েছিলো।

**********************

আঠারশো শতকের কোন এক সময় ক্রিকেট খেলায় ব্যাটসম্যান ডেনিস লিলি টাইপের বলে খিইচ্যা আতাইল্যা ব্যাট চালাইয়া শরীরের ভারসাম্য আর রক্ষা করতে না পেরে পিছলা খেয়ে পড়ে গেলো ক্রিজে আর বল সোজা স্ট্যাম্পস উপড়ে ফেলে চলে গেছে কীপারের হাতে। আউট!!!

ফিল্ডাররা যখন আউট উদযাপনে ব্যস্ত, সহযোদ্ধা ব্যাটসম্যান দলের বিপর্যয়ে চোখ বন্ধ করে প্রার্থনারত, আম্পায়ারদ্বয় নিজেদের ওয়াইফ নিয়ে 'বীচিং'-এ মগ্ন, আউট হওয়া ব্যাটসম্যান তখন মাটিতে পড়ে থাকা ব্যাটখানা বগল দাবা করে প্যাভিলিয়নের দিকে হাঁটা শুরু করলেন।

বাউণ্ডারী লাইনের কাছে এসে হঠাতই কোন এক ফিল্ডারের চিতকার কানে এলো তার। কী ব্যাপার, আউট হওয়া ব্যাটসম্যানকে আবার ডাকে কেনো? খুব বিরক্তিভরে পেছন ফিরে তাকালেন। এক কামান গালি ছুড়তে যাবেন অমনি তাকিয়ে দেখেন এক আম্পায়ার তারদিকে ভুড়ি দুলিয়ে দৌড়ে আসছেন আর বলছেন, "আরে করছো কি!! দিয়ে যাও বলছি, দিয়ে যাও..."!

একেতো মনের ক্ষেদ তারওপর পেছন থেকে ডাকাডাকি! আম্পায়ারের মাথা বরাবর বারি দেবার জন্য বগলের ব্যাটটা রেডি করতে গিয়ে বেচারা ব্যাটসম্যান সামনে তাকিয়ে দেখেন ক্রিজে তার ব্যাট পড়ে আছে, মানে ব্যাটের বদলে পড়ে থাকা স্ট্যাম্প বগলে নিয়ে হাঁটা দিয়েছেন বাল্লেবাজ মহাশয়!

No comments: