Tuesday, May 15, 2007

দ্যা নেমেসিস

"মাথার ওপরে অদ্ভুত রকমের এক পাখি উড়তে থাকবে, ডাকতে থাকবে তার বিচিত্র সুরে। আশ্চর্য হলো, সেই ডাক কেবল তুমিই শুনবে, উপর দিকে তাকালে পাখিটি কেবল তোমারই দৃষ্টিগোচর হবে! তোমার সাথে থাকা এমনকি তোমার সবচাইতে কাছের বন্ধুটিও কিছুই বুঝতে পারবে না। মনে রাখবে, এর জন্য কেবল তোমাকেই নির্ধারণ করা হয়েছে। তোমাকেই মুক্ত করতে হবে তাকে, তার সাথেই তোমার পরিণতি। একটা যুদ্ধের মধ্যদিয়ে তোমার তাকে অর্জন করে নিতে হবে" - এই পর্যন্ত শুনেই হঠাত মাথার ওপরে অদ্ভুত আকারের এক পাখির অস্তিত্বের সাথে তার আশ্চর্য রকমের ডাক্‌ অনুরণিত হলো।

"যদি কিছু দেখে থাকো, যদি কিছু শুনে থাকো - তাহলে সময় চলে এসেছে। এখন আর পিছু হটার কোন পথ নেই। তোমাকে যেতেই হবে, যুদ্ধে অবতীর্ণ হতে হবে, রাজকন্যাকে মুক্ত করে তার গলায় মালা তোমাকেই পড়াতে হবে"।

কিছু বুঝে ওঠার আগেই দেখা গেলো রাজকন্যা নিজেই হাজির "যোদ্ধা"কে নিয়ে যেতে। কিন্তু একি, রাজকন্যার মাথার চুল চাঁছা কেনো! কোজাক রাজকন্যার জন্য যুদ্ধে মারা যাবার রিস্ক নেবো না, ভাবতেই কিনা দিলো হামলা করে! আমার আবার স্বগতোক্তি , "আগেরটাই তো ভালো ছিলো"।

রাজকন্যার (!) সঙ্গীসাথী পাকড়াও হলো, তাঁকে বলা হলো 'তুমি এগোও আমি আসছি'। সে তার সাথীদের নিয়ে নিজের চ্যারিয়ট ছুটিয়ে দিলো। বন্দীদের খাবার তদারকী দেখতে গিয়ে দেখা হলো ফ্রেড এর সঙ্গে।
: সেকি ফ্রেড তুমি এখানে কি করো!

খুব দুঃখের সঙ্গে ফ্রেড দুই লাইনে তার কথা বললো। ভাবছি, ফ্রেডকে সাথে নিয়ে নেবো কিনা। হাজার হোক, পুরনো বন্ধু। একা একা জঙ লড়ার সময় ভরসা তো পাবো...!

No comments: