Wednesday, May 10, 2006

একলা রাতের, অজানা পথের পথিক.......

মাঝে মাঝে মাথায় ঝেঁকে বসে সিন্দাবাদের ভ্রমন প্রিয় ভূত। কালকে রাতে হঠাত কি মনে করে বেরিয়ে পড়লাম। একটুবৃষ্টি হয়েছিলো, তার পরশে সব ধোয়া, তকতক, রাস্তা খানিক ভেজা ভেজা, কোন মানুষজন নেই... থেকে থেকে দুয়েকটা গাড়ি চলে যাচ্ছে.... ভোঁ... ছুরুত করে জমে থাকা পানি ছিঁটিয়ে।

এই রাস্তায় আমি কখনো হঁাটিনি। দরকার পড়েনি ইনফ্যাক্ট। কালকেও হয়তো হঁাটা হতো না। সিন্দাবাদের ভূতের কারণে ঘুরতে বেরিয়ে বাস, ট্রাম সব মিস। নাইট বাস কখন, কোত্থেকে ছাড়বে জানি না। যেখান থেকে ফিরছি, জায়গাটা আমার খুব পরিচিত না যে!

হাঁটতে লাগলাম অপরিচিত জায়গার অপরিচিত সেই রাস্তা ধরে। রাস্তার ধারে নাম জানি না এমন কিছু গাছ আর খুব সুন্দর করে কাটা ঘাসের মধ্য দিয়ে পায়েহঁাটা পথ।

রাস্তার ধারের সোডিয়াম সদৃশ বাতির মিডিয়াম আলোতে এক আলো-অঁাধারীর অপূর্ব অদ্ভুত মিশ্রন.....। আমি হেঁটে যাচ্ছি, যাচ্ছি অজানার উদ্দেশ্যে.... যাচ্ছি... যাচ্ছি ... যাচ্ছি

মাথার ভেতরে কেউ একজন কথা বলে যাচ্ছে, ঠিক কথা না, ঝগড়া। আবার ঝগড়াও না.... কী যেনো, বুঝতে পারি না। কিন্ত বলেই যাচ্ছে নিরন্তর, অনন্ত, অনবরত, সীমাহীন, বস্তাপঁচা কিছু কথা....আমিও তাল দিয়ে যাচ্ছি সমান তালে...।

No comments: