Sunday, April 29, 2007

হায়রে ললনা!

: ফিল গ্লুক
: ডাংকে
: ভিডারজেন
: আউফ ভিডারজেন...

ঘটনাটা অনেক আগেরই বটে। বছরের হিসেবে এই ধরুন কাপল অফ ইযারস! বেলজিয়াম বর্ডারের কাছে আইফেল নামক এলাকায় যাযাবরি ঘুর্ণনে সচলায়ন আমি। পাহাড়ি উপত্যকায় একটা ছোট্ট ছিমছাম শহরের (গ্রাম বলাই ঠিক হবে) ট্রেইন স্টেশনের স্টেশন মাস্টারনীর তালমিস্রিহাসিযুক্ত শুভকামনা নিয়ে দৌড়ে গিয়ে কোন রকমে ট্রেইনে উঠলাম।

এই ট্রেইন মিস করলে আরও এক ঘন্টা বসে থাকা ছাড়া উপায় নেই। তবে মন্দ হতো না। জায়গাটা দারুণ। একটা গির্জা আছে বিরাট উঁচু, কয়েকশ বছরের পুরনো। প্রতি আধা ঘন্টায় ঢংঢং করে যখন বেজে উঠে ঘন্টিটা, মনেহয় জনমানবহীন কোন গ্রামে এই বুঝি পাশের সেমেট্রি থেকে খালবাকল ওঠা একদঙ্গল ভূত এসে আমার সাথে রসিকতা শুরু করবে এখনই।

রাস্তার লেভেল থেকে ঘুরানো পথ বেয়ে বেয়ে একেবারে পাহারের উপরে উঠে যাওয়া যায়, যেখান থেকে পুরো গ্রামটাকে দারুণ সুন্দর করে উপভোগ করা যায়। পাহারের গায়ে বাড়িগুলো দেখা যায়, কী করে পাহারের একেক পরতে ঠাঁয় দাঁড়িয়ে আছে। সবার নিচে ট্রেইন লাইন, যখন ট্রেইন যায় - ওপরের পাহাড় থেকে মনে হয় কীড়ামতো কোন পোকা বাঁকাত্যাড়া হয়ে এগিয়ে যাচ্ছে।

ট্রেইনে উঠে হাঁপাচ্ছিলাম ১৫০ মিটার স্প্রিন্টের কারণে। হাঁপাতে হাঁপাতেই গিয়ে একটা ফোর সিটারের একটায় পা ছড়িয়ে বসে হা করে নি:শ্বাস ফেলছি। হঠাত মনে হলো পাশের সিট থেকে একজোড়া চোখ আমাকে খুব কৌতূহলী হয়ে অনুসরণ করছে। আমি হা করে নি:শ্বাস ফেলতে ফেলতেই সেদিকে তাকালাম... বিনিময় হলো দুইটা কদমফুলহাসি... শুরু হলো নতুন কিছু...

No comments: