Saturday, May 26, 2007

ক্রীড়ারঙ্গ!

উরুগুয়েতে যেবার বিশ্বকাপ হয় তখনকার কথা। ফাইনাল খেলা, তুমুল উত্তেজনা। সেকেণ্ড হাফের ও শেষের দিক। যে কেউ একটা গোল দিয়ে ফেললেই কেল্লা খতম!
আর্জেন্টাইন কোচ ভদ্রলোক ঘেমে নেয়ে ফেলে শার্ট খুলে টিশার্ট পরেছেন। অস্থিরচিত্তে হাফদৌড় দিচ্ছেন সাইড লাইনের সমান্তরালে। হঠাৎ আর্জেন্টিনা দলের প্রধান খেলোয়ার প্রতিপক্ষের এক খেলোয়াড়ের ঠ্যাঙের সাথে প্যাঁচ খেয়ে ধরাশায়ী। গ্যালারীতে সবাই হায় হায় করে উঠলো। অবস্থা গুরুতর, খেলোয়াড়টি শুয়ে পড়ে এপাশ ওপাশ করছে। হাতের সিগারেট ফেলে দিয়ে, থেরাপিস্টের ব্যাগখানা তুলে কোচ নিজেই দৌড় লাগালেন প্রিয় খেলোয়াড়ের শুশ্রূষা করতে। কিন্তু বাধ সাধলো অমসৃন মাঠ। উল্টে পড়ে গেলেন তিনি। ব্যাগের ভিতরে থাকা কাঁচের ক্লোরোফর্মের শিশিও গেলো ভেঙে। ফলফল যা হবার তাই। খেলোয়াড়কে ফেলে রেখে এখন কোচকে স্ট্রেচারে করে এনে শুইয়ে রাখা হলো রিজার্ভড বেঞ্চের পাশে।
খেলার বাকি সময়টা নিশ্চিন্তে তিনি নাক ডেকে গভীর ঘুম ঘুমিয়েছেন!

*****************

স্যার ডন ব্র্যাডম্যানের সময়ের একটা ম্যাচের কথা বলি। তখন ক্রিকেটের অনেক নিয়ম কানুনই পাকাপোক্তভাবে আসেনি। অস্ট্রেলিয়া ইংল্যাণ্ডের একটা ম্যাচ চলছে তখন। অস্ট্রেলিয়ান ইনিংস। বেলা শেষের দিকে উইকেটের টার্ণ কাজে লাগিয়ে স্পিনাররা বল করছেন। এরকমই এক ঘূর্ণীবলে মারতে যাবার আগে পা পিছলে পড়ে গেলেন ব্যাটসম্যান আর বল গিয়ে আঘাত করলো ঠিক তার মাথায়। না ভাইসব ভয় পাইয়েন না, রমন লাম্বার মতো কিছু হয়নি, মাথায় হেলমেট ছিলো! কিন্তু ঘটনা প্যাঁচ খাইছে অন্য জায়গায়। স্ট্যাম্পের সামনে ঠ্যাঙ থাকলে এলবিডব্লিউ দেয়া যায়, মাথা থাকলে কি আউট দিবে আম্পায়াররা?

এই নিয়ে রীতিমতো হাউকাউ। আউট হয়েছে এটা কনফার্ম শুধু টাইপটা নিয়েই জটলা। পরে অনেক হুমড়িতুমড়ির পর ঠিক হলো, 'এইচবিডব্লিউ'। বিশ্বাস করেন, ক্রিকেট ইতিহাসে এটাই একমাত্র 'এইচবিডব্লিউ' আউট, মানে "হেড বিফোর দ্যা উইকেট!"।।

No comments: