Wednesday, March 07, 2007

অগ্নি ঝরা মার্চ :: লিখুন মনের দুয়ার খুলে

অগ্নিঝরা মার্চ মাস, বাংলাদেশ ও বাঙালী জাতিসত্তায় ওতপ্রোতভাবে জড়ানো একটি মাস। এই মার্চ না এলে বাংলাদেশ নিজের স্বরূপে প্রস্ফুটিত হতে পারতো কি না কে জানে! বঙ্গবন্ধুর অণলবর্ষি ভাষন, নিরস্ত্র বাঙালীর ওপর পাক হানাদার বাহিনীর অতর্কিত আক্রমন, স্বাধীনতা ঘোষনা এবং বীর বাঙালীর নিজের অস্তিত্ব রক্ষায় মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়া- এসবই জাতি হিসেবে আমাদের গর্বের উপাদান।

গর্বিত বাঙালীর চোখের সামনে বাংলা মা বারবার হয়েছে লাঞ্ছিত, অপমানিত। সম্মানের মার্চ মাস এবং তার আবেদন হয়েছে প্রতিমুহূর্তে অবলুণ্ঠিত। রাজনীতি নামক কুইনাইনের ফাঁদে পড়ে ৩৫ বছরেও বাংলাদেশ স্বাবলম্বী হতে পারলো না। ক্ষমতায় আসীন হয়ে শাসকগোষ্ঠি দেশের চেয়ে, দেশের মানুষের চেয়ে নিজের অবস্খানকেই সর্বাগ্রে ঠাঁই দিয়েছে। জন্মের এতগুলো বছর পরেও বাংলাদেশ তাঁর নিজের একটি শক্ত রাজনৈতিক অবকাঠামো পেলোনা যার জোরে খুব শক্ত একটা ভিত্তি দাবী করতে পারে জাতি।

পেশাদারী রাজনীতির গন্ডি পেরিয়ে বাংলাদেশের রাজনীতি এখন বাঁক নিয়েছে সুশীল সমাজের রাজনীতির দিকে, অ্যামেচার রাজনীতির বিশাল সূচনা (গ্র্যান্ড ওপেনিং) হতে চলেছে বাংলাদেশের রাজনীতিতে। কতোটা কি ভালো হচ্ছে, কতোটা কি হবে- সেটা সময়ই ভালো বলে দিবে আমাদের।

আমরা দেশের ভালো প্রত্যাশা করি, উন্নয়ন প্রত্যাশা করি, জনগনের শান্তি ও নিরাপত্তা প্রত্যাশা করি। কোন নাগরিকই যেন নিরাপত্তাহীনতায় না ভুগে, কোন নাগরিককেই যেন খোলা আকাশের নিচে দাড়াতে হয় পরিবার সহ - এই নিশ্চয়তা টুকু চাই আমরা আমাদের সো-কলড সুশীল এবং প্রফেশনাল রাজনীতিবিদদের কাছ থেকে।

আমাদের অনেক কিছুই বলার আছে, অনেক কিছু ভাবার আছে। আমরা বলতে চাই, দেশের রাজনীতিতে সাধারন মানুষের নিশ্চিত অংশগ্রহন চাই। আমরা বলবো দেশের রাজনীতি নিয়ে, দেশের বর্তমান প্রেক্ষাপট নিয়ে, দেশের চলমান পরিস্খিতি নিয়ে - আমরা, হাজারদুয়ারী ডট কম।

দেশমাতার একজন সচেতন সন্তান হিসেবে তুলে ধরুন বাংলাদেশ নিয়ে আপনার নিজস্ব চিন্তা-ভাবনা হাজারদুয়ারীর পাতায়। দেশীয় চলমান প্রকৃত রাজনৈতিক অবস্খার প্রেক্ষিতে মেলে ধরুন আপনার ভাবনা সবার সামনে। লেখা পাঠিয়ে দিন hajarduari@gmail.com - এই ঠিকানায় ১২ই মার্চের মধ্যে।

হাজারদুয়ারী আপনার ভাবনা প্রকাশের জায়গা, আপনার নিজের চেতনার উঠোনে প্রবেশের একটি দুয়ার!

হাজারদুয়ারীতে লেখালেখি নিয়ে আরো জানুন এখানে

No comments: