Friday, March 30, 2007

এখন ই সময় স্বপ্ন বোনার...


আমরা স্বপ্নে বাঁচি, স্বপ্ন গড়ি, স্বপ্ন বুকে ধরে দেবো পাড়ি, বহুদূর...

একই চাঁদ - - একই আকাশ তলে আমরা জোছনা দেখি ওরা কাণ্না ভোলে। করি আজকে তাই স্বপ্ন বাছাই, পূর্ণিমার আলোয় তাদের দেখাই।।

হঠাৎ থমকে উঠি। সারা শরীর নেচে ওঠে। ভালো লাগায় না, শংকায়। চোখ খুলে বুঝতে পারি ঘুমাচ্ছিলাম। ভেঙে যায়। কষ্ট হয় দুচোখের পাতা আবার এক করতে, আবার ঘুমের রাজ্যের মেঘ ধরে ধরে দৌড়ে বেরাতে!

শীত শেষের বরিষন। বলা উচিৎ বসন্তের আগমনের। কান পেতে থাকলে বুঝা যায়- ঝরঝর ঝরঝর। নুপূরের শব্দ ভালো লাগে। বৃষ্টি যদি নুপূর হয়ে কারো পায়ে ঝরতে থাকে। নুপূর পায়ে বৃষ্টির রিনঝিন রিনঝিন নাচ...। তন্দ্্রালু হয়ে সেই শব্দে বিভোর হয়ে যাই। চোখ মুদে আসে আপনা থেকেই, ক্লান্ত যে খুব! আবারো স্বপ্নের দেশে, মেঘের রাজ্যে, দু'হাতে স্বপ্ন আর মেঘ ছুঁয়ে দেই আমি।

শুকনা বালুর পায়ের নিচে সুড়সুড়ির জ্যান্ত অনুভুতি। সূর্যোদয় কিংবা সূর্যাস্ত- ঠিক মনে নেই। তবে আলোটা দারুণ লাগে। সমূদ্্রপারের সুড়সুড়ি জাগানো বালুর তট ধরে হেঁটে যাই আনমনে। একদম একা!

মাথার ভেতর কথোপকথন। পূর্ণেন্দু পত্রীর না। আমার নিজের। নিজেকে নিজে বুঝাই, আর কতো! ওপেন দ্যা ডোর...। আবার নিজেই বলি- কই ভোরতো হয়নি! দোর খুলে যে বাতাস আসতে দিতে চাও, সে বাতাস তো তোমার জন্য বহমান নয়। এ যে স্বপ্নের বাতাস, ভুল বাতাস, তোমাকে শীতল করতে পারে না। তুমি স্বপ্ন দেখছো। স্বপ্ন!!

জীবনের সবচাইতে বড় কমপ্রোমাইজটা করে ফেলেছি, তাও এই স্বপ্নের জন্যই। কখনোতো হার মেনে নেইনি। আচ্ছা কমপ্রোমাইজ কি হারের সাথে তুলনা হয়! হয় বৈকি! না হলে- হোয়াই মী এন্ড অনলি মী...!

স্বপ্নের কথা আপাতত বাদ। হঠাৎই ভাঙা ঘরের চালা ভেদ করে ঠিকরে পরে এসে চাঁদের রূপালী আলো যেন। আহ কতগুলো দিন পর আবার আনন্দে ভেসে যেতে ইচ্ছে করে। ভাসতে চাই এরকম অনবরত। ভোর বেলার স্বপ্ন পুরণ হয় শুনেছি। আমি বোধহয় সেই আশাতেই বুক বেঁধে আছি...।

প্রয়োজন শুধু একটু আশার, এখনই সময় স্বপ্ন বোনার- আমরা স্বপ্নে বাঁচি, স্বপ্ন গড়ি, স্বপ্ন বুকে ধরে দেবো পাড়ি, বহুদূর...

আমি পরাজিত হবো না, আমরা পরাজিত হবো না। মেঘেরা কখনোই পরাজিত হয় না...! স্বপ্নেরা কখনোই পরাজিত হয় না...!!

No comments: